মোহাম্মদ ইব্রাহিম মোস্তফা, উখিয়া
প্রকাশিত: ২৮/১০/২০২৩ ৬:৪৩ পিএম , আপডেট: ২৮/১০/২০২৩ ৬:৫০ পিএম

কক্সবাজারের উখিয়ায় স্বেচ্ছাসেবী সংগঠন উখিয়া ব্লাড ডোনেশন ইউনিটিরের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী ও ৬৪ জেলা সেচ্ছাসেবী সংগঠনের মিলনমেলা উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি, আলোচনা সভা, সম্মাননা স্মারক প্রদান ও প্রীতিভোজের আয়োজন করা হয়েছে।

শনিবার (২৮ অক্টোবর) সকালে উখিয়া সরকারি প্রথমিক বিদ্যালয়ের মাঠে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানের উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অত্র সংগঠনের প্রধান উপদেষ্টা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য লাগবে, ছিলেন উখিয়া প্রেসক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মাদ আনোয়ার, উখিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি ও অত্র সংগঠনের উপদেষ্টা সরওয়ার আলম শাহীন, উপজেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক কাজি আকতার উদ্দিন টুনু, উখিয়া থানা এস আই বরকত, উখিয়া নিউজ ডটকম এর সম্পাদক ও অত্র সংগঠনের উপদেষ্টা ওবাইদুল হক চৌধুরী, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও উপদেষ্টা সরওয়ার কামাল পাশা, অত্র সংগঠনের উপদেষ্টা ডা. কৃরণ, আব্দুল খালেদ, সাইফুল ইসলাম, মীর কাশেম সহ অন্যান্য স্বেচ্ছাসেবকরা।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা চলাকালীন জরুরী মুমূর্ষু রোগীর জন্য উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক ব্যাগ এ-পজেটিভ রক্ত দিয়ে দৃষ্টান্তসৃষ্ঠি করেছেন উখিয়া প্রেসক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার।

এসময় অতিথি বক্তারা বলেন, “উখিয়া ব্লাড ডোনেশন ইউনিটি শুধু উখিয়া উপজেলা মানুষের পাশে নই, কক্সবাজার জেলার মানুষের পাশে বিনামূল্যে সেবা দিয়ে যাচ্ছে। পাশাপাশি বিশ্বের সর্ববৃহত শরনার্থী শিবিরের বসবাসরত রোহিঙ্গাদের কেও সেচ্ছায় রক্ত দিয়ে আসছেন৷
করোনার মহামারীর সময় যখন কেউ পাশে ছিল না তখন স্বেচ্ছাসেবী সংগঠনটি অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষগুলোর পাশে দাঁড়িয়ে তাদের দুঃখ দূর্দশা কিছুটা লাঘব করেছে। আর মানুষের সেবা ও সন্তুষ্টির মাধ্যমে সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জন করা যায়”।

উখিয়া ব্লাড ডোনেশন ইউনিটির প্রতিষ্ঠাতা এডমিন মাহমুদুল হাসান রাশেদ জানান,
“দিব রক্ত বাঁচবে প্রাণ, স্বেচ্ছায় করি রক্ত দান” এই স্লোগানকে সামনে রেখে অরাজনৈতিক, অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন উখিয়া ব্লাড ডোনেশন ইউনিটিরে পথচলা শুরু হয়।

তিনি আরও বলেন, যদিও সংগঠনের মূলকার্যক্রম রক্তদান ও এ সম্পর্কিত গণসচেতনতা তৈরি করা তথাপিও অক্লান্ত পরিশ্রম, সততা এবং নিষ্ঠাবান সদস্যদের ভালোবাসায় রক্তদানের পাশাপাশি আরো কিছু কার্যক্রম পরিচালনা করা হয়, যেমন, সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষা এবং সু-খাদ্যের ব্যবস্থা করা। অসহায় রোগীদের চিকিৎসা সেবা প্রদান, শীতবস্ত্র বিতরণ কর্মসূচি, বর্ন্যার্তদের মাঝে ত্রান সামগ্রী বিতরণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে রক্তের গ্রুপ নির্ণয় ও মেডিকেল ক্যাম্প, সমাজের দরিদ্র শ্রেণীর মানুষকে সহায়তার হাত বাড়িয়ে দেওয়া। সাধারণ মানুষকে রক্তদান করা ও রক্তদানে উৎসাহ প্রদান করার লক্ষ্যে গতবছরের এই দিনে সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়।

এদিকে সামাজিক কাজে বিশেষ অবদান রাখায় ৬৪ জেলা থেকে আগত স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অত্র সংগঠনের ঊর্মি সালমা চৌধুরী রুপা৷

পাঠকের মতামত

মিয়ানমারে সংঘাত/টেকনাফ সীমান্ত দিয়ে ঢুকল আরও ৯ বিজিপি সদস্য

মিয়ানমারের রাখাইনে সংঘাতময় পরিস্থিতিতে কক্সবাজারের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনী ...